আসসালামুয়ালাইকুম, আমি রিয়াদ খান Tech Pagla-র ফাউন্ডার এবং এডমিন। Techpagla-র পক্ষথেকে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। আশা করি, সবাই ভাল আছেন। আমাদের টিউটোরিয়াল নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন। আমাদের ফেসবুক পেজে, ফেসবুক গ্রুপে, টুইটারে, লিংকডইনে

ইউটিউব চ্যানেল লিংকঃ

https://www.youtube.com/channel/UClIC3SgneIgDRkFdJdVxaSw

আর কথা না বাড়িয়ে চলুন মূল পর্বে আসা যাকঃ

পার্ট ১ঃ- সিপিএ মার্কেটিং নিয়ে ক্লিয়ার ধারণাঃ

আমি আপনাদের পরামর্শ দিব ভিডিও এবং বাংলা আর্টিকেল দুটোই পড়ার জন্য তাহলে আপনারা আরও বেশি উপকৃত হবেন।

এই টিউটোরিয়ালটি আমি এমন ভাবে সাজিয়েছি যাতে আপনারা সহজেই সিপিএ নিয়ে একটা ক্লিয়ার ধারনা পেতে পারেন। সিপিএ মার্কেটিং এ সফলতা পেতে হলে কি কি বিষয় জানা প্রয়োজন আমি সেই সব বিষয়ের উপর বেশি ফোকাস করার চেষ্টা করেছি। যেহেতু, আপনি সিপিএ মার্কেটিং করবেন সেহেতু আপানার মার্কেটিং এর উপর প্রচুর পরিমানে নলেজ রাখতে হবে। যদি আপনি ভাবেন যে আমাদের এই ভিডিওটা স্কিপ করে করে দেখবেন তাহলে আমার মনে হয় না আপনি তেমনটা উপকৃত হবেন। ভিডিওটা আপনাকে প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে দেখতে হবে তারপর ফাইনালি কাজ শুরু করবেন। আপনাকে খেয়াল রাখতে হবে, আমি কোন কোন পয়েন্ট এর উপর বেশি গুরুত্ব দিয়েছি। ভিডিওতে আমি যেভাবে বলেছি সেভাবে আমার কথা গুলো খুব মনোযোগ সহকারে শুনলে আপনি অনেক কিছু শিখতে পারবেন।

আমাদের জানা থাকা উচিৎ সিপিএ মার্কেটিং আসলে কি বা আপনি কিভাবে করবেন? এর সুবিধাগুলো কি? এগুলো জানা খুব গুরুত্বপূর্ণ। তাহলে সিপিএ মার্কেটিং নিয়ে আপনার লক্ষ্য স্থির করতে সুবিধা হবে।

আমরা জানি, এফিলিয়েট মার্কেটিং-এ সাধারণত কিছু বিক্রয় করে পারসেন্ট আকারে আয় করা যায়। সিপিএ মার্কেটিং এর ক্ষেত্রে আপনি কোন প্রোডাক্ট বিক্রি না করেই আয় করতে পারবেন। সিপিএ মার্কেটিং অনেক সহজ এক্ষেত্রে আপনাকে শুধু মার্কেটিং সম্পর্কে মোটামোটি ধারনা থাকলেই আপনি কাজ শুরু করে দিতে পারেন। এটাতে আপনার বড় কোন ওয়েবসাইট এর প্রয়োজন হবে না। বড় ওয়েবসাইট বলতে আমি বুঝাচ্ছি, আপনার সাইটে অনেক অনেক আর্টিকেল বা এসইও বা প্রচুর পরিমানে ইমেজ এর ব্যবহার ইত্যাদি না করেই আপনি কাজ করতে পারেন।

এখানে আমারা ওয়ান পেজ অর্থাৎ ল্যান্ডিংপেজ তৈরি করে কাজ শুরু করতে পারি। আর এই সাইট তৈরি করা অনেক সহজ আর সেটা আপনাদের অনেক সহজভাবে এই ভিডিও টিউটোরিয়াল সিরিজের ভেতরেই দেখানো হবে।

সিপিএ অফারগুলা নিয়ে কাজ করা খুব সহজ। এখানে অনেক প্রমোশনাল অফার থাকে যেমন, ইমেইল সাবমিট, জিপ-সাবমিট, সাইন আপ, রেজিস্ট্রেশন, CC (ক্রেডিট কার্ড) সাবমিট, পে-পার কল ইত্যাদি। আপনি  একটা ইমেইল  সাবমিশন এর অফার পেলেন, এটাকে আপনি ল্যান্ডিং পেজের মাধ্যমে প্রমোট করবেন, ভিজিটররা তাদের ইমেইল মেইন অফার পেজে সাবমিট করে দিবে আর আপনি এখান থেকে ১ থেকে ২.৫ ডলার পর্যন্ত বা তারও বেশি কমিশন পেতে পারেন। তাছাড়া এখানে বিক্রয়ও করা যায়। ধরুন, আপনি একটা প্রোডাক্ট বিক্রয় করবেন সেখানে বিজ্ঞাপন দেওয়া কম্পানি গুলো আপনাকে ৫০ ডলার তার চেয়েও বেশি কমিশন দিতে পারে। সিপিএ মার্কেটিং এ কম্পানি গুলো একবার পেমেন্ট দিয়ে খুশি করে রাখে। তাই এরা বেশি পেমেন্ট দেয়। এখানে অন্যান্য মার্কেটিং সাইট গুলোর তুলনায় অনেক বেশি আয় করা যায়।

সিপিএ মার্কেটিং শুরু করতে আপনার কিছু বিষয়ের প্রয়োজন হবে। এগুলো নিচে উল্লেখ করা হলঃ

১) সিপিএ নেটওয়ারকে একাউন্ট থাকতে হবে। (কিছু নেওয়ার্ক আছে যেখানে অ্যাকাউন্ট পাওয়া খুব কঠিন আবার কিছু আছে অনেক সহজ)।

২) আপনার একটা ল্যাপটপ অথবা ডেক্সটপ কম্পিউটার থাকতে হবে।

৩) ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

৪) কম্পিউটার সম্পর্কে  বেসিক ধারণা থাকতে হবে।

৫) অনলাইন ব্রাউজিং নিয়ে বেসিক ধারনা থাকতে হবে।

৬) মোবাইল ফোন লাগবে কারন কিছু কিছু নেটওয়ার্কে অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য এটা প্রয়োজন।

৭) ডোমেইন অ্যান্ড হোস্টিং থাকতে হবে।

ডোমেইন অ্যান্ড হোস্টিং খুব গুরুত্বপূর্ণ, ডোমেইন অ্যান্ড হোস্টিং অব্যশই কিনে নিতে হবে। বিশ্বাস একটা গুরুত্বপূর্ণ বিষয়,আপনার ডোমেইন হোস্টিং না থাকলে ভিজিটরা আপনাকে বিশ্বাস করবে না। আপনাকে স্পামার মনে করতে পারে। সুতরাং, অবশ্যই ডোমেইন এবং কিনে রাখবেন। এইক্ষেত্রে আপনি চাইলে আমাদের জানাতে পারেন। ইনশাআল্লাহ্‌, আমরা আপনাদের সর্বাত্মক সহযোগিতা করব।

এখন আপনারা দেখবেন এই কোর্স এর ভিতরে কি কি থাকবে, ভিডিওটা দেখলেই বুঝতে পারবেন এই কোর্সটা আপনার জন্য কতটুকু জরুরি।

আমাদের এই সিপিএ মার্কেটিং ভিডিও টিউটোরিয়াল সিরিজে যা যা থাকবে তা নিচে দেওয়া হলঃ

১)  সিপিএ মার্কেটিং এর বিষয়ে একটা ক্লিয়ার ধারনা।

২) পেমেন্ট সিস্টেম থাকবে, কিভাবে টাকা উঠানো যাবে এবং কিভাবে অ্যাকাউন্ট খুলতে হবে সেই বিষয়ে জানতে পারবেন।

৩)খুব কম সময়ের মধ্যে সিপিএ নেটওয়ার্কে একটা অ্যাকাউন্ট খুলে প্রবেশ করতে পারবেন সে বিষয় গুলো খুব ভালভাবেসাজানো হয়েছে।

৪) ম্যাক্সবাউন্টি সিপিএ নেটওয়ার্ক; এখানে ইনস্ট্যান্ট অ্যাকাউন্ট খোলা যায় না, এখানে কিছু ফরমুলা আছে সেগুলো ফলো করলে অ্যাকাউন্ট পেতে তুলনামুলক সহজ হবে।

৫) ডোমেইন অ্যান্ড হোস্টিং সিলেকশন আইডিয়া, সিপিএ মার্কেটিং এ আপনি কিভাবে অফার সিলেক্ট করবেন এই বিষয়েও ভিডিও থাকবে।

৬) একটা ওয়ান পেজের  লেন্ডিংপেজ থাকবে যেখানে ভিজিটর কনভার্ট হয়ে আপনার মেইন অফার পেজে যাবে।

৭) ফেইসবুক মার্কেটিং ফ্রী ম্যাথড।

৮) ফেইসবুক মার্কেটিং পেইড ম্যাথড।

৯) টুইটার মার্কেটিং ফ্রী ম্যাথড।

১০) গুগল মার্কেটিং ফ্রী ম্যাথড।

১১) পিন্টারেস্ট মার্কেটিং ফ্রী ম্যাথড।

১২)উপরের সব বিষয় নিয়ে লাইভ প্রজেক্ট দেখানো হবে।

যেহেতু আপনার সফলতা নির্ভর করবে মার্কেটিং ম্যাথড এর উপর তাই মার্কেটিং ম্যাথড গুলো আপনাদের খুব ভালভাবে দেখানোর চেষ্টা করব

তাছাড়া আপনি পিপিসি, পিভিসি, ভিডিও মার্কেটিং, ইমেইল মার্কেটিং, ব্যানার এডস, বিং পেইড এডস মার্কেটিং ইত্যাদিসহ আরো অনেক ম্যাথড আছে সেগুলো নিয়েও কাজ করতে পারেন। আপনি যতবেশি প্রমোশন ম্যাথড সম্পর্কে জানবেন ততবেশি আপনার আয়ের পথ বাড়বে।

এখানে, পার্ট ওয়ান নিয়ে আলোচনা করা হয়েছে।

সিপিএ মার্কেটিং শুরু করার আগে আপনাকে আগে অবশ্যই সঠিক প্ল্যান সাজিয়ে করতে হবে। আমরা জানি প্ল্যানিং ভাল না হলে সফলতা পাওয়া সম্ভব না। কিভাবে  প্ল্যানিং করলে আমরা সফলতা অর্জন করতে পারব সেই পথটাই  আপনাদের দেখানোর চেষ্টা করছি।

আমি একটা সাক্সেস চেইন তৈরি করেছি আপনারা ভিডিওতে ভালভাবে দেখে নিন। যদি আপনি সাক্সেস চেইন সম্পর্কে ভাল ধারনা নিতে পারেন তাহলে আপানার সফলতা বের করা সহজ হয়ে যাবে।

সাক্সেস চেইনঃ

 সিপিএ নেটওয়ার্ক > অফার > ল্যন্ডিংপেজ > ট্র্যাফিক > অ্যাকশন।

অর্থাৎ,

১) সিপিএ নেটওয়ার্কে অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

২) অফার সিলেক্ট  করতে হবে।

৩) ল্যান্ডিংপেজ  তৈরি  করতে হবে।

৪) তারপর ট্রাফিক নিয়ে আসা।

৫) অফার অনুযায়ী ভিজিটরের অ্যাকশন।

এই স্টেপগুলো ঠিকঠাক মত করতে পারলেই আপনি সফল হবেন ইনশাআল্লাহ্‌।

সিপিএ এর অফার গুলো কেমন হবে সেটা জানার জন্য আপনাদের একটু পড়াশুনা করতে হবে। আমি আপনাদের কিছু ওয়েবসাইটের নাম দিচ্ছি আপনারা ভাল করে দেখে নিবেন।

১) offervault.com

2) “cost per action wikipedia” গুগলে গিয়ে লিখতে হবে।

  • offervault এ সিপিএ মার্কেটিং এর বিভিন্ন অফার নিয়ে আলোচনা করা হয়েছে। সেখান থেকে আপনি ধারনা নিতে পারবেন। এখানে “advanced search” নামে একটা অপশন আছে সেখানে ক্লিক করে আপনি আপনার প্রয়োজন মত নেটওয়ার্ক প্লেসের নাম, ক্যাটাগরি, কি ধরনের ট্রাফিক, কোন দেশ নিয়ে কাজ করতে চাচ্ছেন বা কি ধরনের মার্কেটিং প্রমোশন নিয়ে আপনি কাজ করতে চাচ্ছেন সে সব বিষয় নিয়ে আপনাকে কিছু পড়াশুনা করতে হবে।

আজকে এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন। ধন্যবাদ।

আপনি চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। নিচে বিস্তারিত দেয়া হলঃ

ওয়েবসাইটঃ TechPagla.com

ফেসবুক পেইজঃ fb.com/TechPaglaa

ফেসবুক গ্রুপঃ fb.com/groups/TechPagla

টুইটার একাউন্টঃ twitter.com/TechPagla

লিংকডইন কোম্পানি পেইজঃ linkedin.com/company/techpagla

পিনটারেস্ট একাউন্টঃ pinterest.com/TechPagla

LEAVE A REPLY

seventeen + twenty =