আসসালামু আলাইকুম,  Techpagla-র পক্ষ থেকে আপনাদের সবাইকে স্বাগতম জানাচ্ছি। আশা করি সবাই ভাল আছেন। আমাদের  ভিডিওগুলো  নিয়মিত  পেতে  অবশ্যই  ইউটিউব  চ্যানেলটি  সাবস্ক্রাইব  করে রাখবেন তাহলে পরবর্তীতে নতুন ভিডিও আপলোড করার সাথে সাথে নোটিফিকেশন পেয়ে যাবেন। সেইসাথে ফেসবুক গ্রুপ Riad’s Earning Tips জয়েন করে আপনাদের মতামত জানাবেন আমাদের টিউটোরিয়াল নিয়ে আপনাদের কোন প্রশ্ন  থাকলে জানাতে পারেন আমাদের ফেসবুক পেজে, ফেসবুক গ্রুপে, টুইটারে, লিংকডইনে

আর কথা না বাড়িয়ে চলুন মূল পর্বে আসা যাকঃ

আজকের টিউটরিয়ালে আমরা ওয়েবমেইল সম্পর্কে আলোচনা করব। এছাড়াও, সি-প্যানেল থেকে কিভাবে ওয়েবমেইল খুলবেন এবং আপনার জিমেইল এ্যাকাউন্টের সাথে ওয়েবমেইল সংযুক্ত করে জিমেইল সার্ভার ব্যবহার করে ওয়েবমেইল পাঠাবেন এবং গ্রহন করবেন ইত্যাদি বিষয় নিয়ে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হবে।

ওয়েবমেইল কিঃ

ওয়েবমেইল হচ্ছে একটি ইমেইল সিস্টেম যা ব্যবহারকারী কম্পিউটার বা যেকোনো ধরনের ইলেকট্রিক ডিভাইস থেকে ইন্টারনেটের মাধ্যমে ব্যবহার করতে পারে। উদাহরনসরুপঃ info@bestitcenter.com হচ্ছে একটি ওয়েবমেইল। ওয়েবমেইল সাধারণত হোস্টিং সার্ভার থেকে সফটওয়্যার এর মাধ্যমে ব্যবহার করা হয়। সফটওয়্যার গুলোর মধ্যে “Haurd” অথবা “Round Cube” খুবই জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত সফটওয়্যার।

ই-কমার্স বিজনেস বা অনলাইন বিজনেস এর জন্য ওয়েবমেইল থাকা প্রয়োজন এছাড়াও, সিপিয়ে মার্কেটিং , এ্যাফিলিয়েট মার্কেটিং বা ইমেইল মার্কেটিং সঠিকভাবে করার জন্য ওয়েবমেইলের প্রয়োজন হয়। ওয়েবমেইল খুলতে ডোমেইন ও হোস্টিং এর প্রয়োজন হয়। আমরা খুবই সাশ্রয়ী মূল্যে অত্যন্ত শক্তিশালী হোস্টিং সার্ভারের মাধ্যমে হোস্টিং সার্ভিস প্রদান করছিআমাদের হোস্টিং সার্ভার থেকে আপনি আনলিমিটেড ওয়েবমেইল খুলতে পারবেন। এছাড়াও, আমাদের প্রতিটি হোস্টিং প্যাকেজের সাথে থাকছে ১ বছরের জন্য একটি ফ্রি ইন্টারন্যশনাল ডোমেইন। ডোমেইন ও হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে বা সার্ভিস পেতে বা এখানে ক্লিক করুন বা সরাসরি যোগাযোগ করুন ০১৮৩৭-০৮০৮৭৮ নম্বরে।

ওয়েবমেইল কিভাবে খুলবেন?

আপনার হোস্টিং সার্ভার থেকে ওয়েবমেইল খুলতে নিম্নে বর্নিত ধাপগুলো সম্পন্ন করুনঃ-

  • সর্বপ্রথম আপনাকে ওয়েব মেইল এর ইন্টারফেস বা সি-প্যানেলে লগইন করতে হবে।
  • সি-প্যানেল এ লগইন করার পর নিচে ইমেইল সেকশনটিতে চলে আসুন। এখানে “Email Account” একটি Option আছে সেই অপশনটিতে ক্লিক করুন তাহলে নতুন একটি পেইজ আপনার সামনে Open হবে।
  • Create Option টি দেখতে পাবেন যেখানে কিনা “Create a new Email” লেখা আছে সেখানে ক্লিক করুন।  
  • এখন আপনি আপনার Domain Select করবেন। আপনার এক বা একাধিক ডোমেইন থাকতে পারে তো সেখান থেকে আপনি কোন ডোমেইন থেকে Web mail Create করতে চাচ্ছেন সেই Domain name Select করুন।
  • আপনাকে একটি ওয়েব মেইল এর জন্য একটি user name সিলেক্ট করতে হবেে এক্ষেত্রে আপনার ডোমেইন নামের সাথে প্রয়োজন অনুসারে কিছু সংযুক্ত করে একটি user name তৈরি করতে পারেন। (example@domain.com)
  • এরপর  আপনার ওয়েব মেইল এর সিকিউরিটির জন্য একটি পাসওয়ার্ড দিতে হবে পাসওয়ার্ডে অবশ্যই দু্ইটি ক্যাপিটাল লেটার, দুইটি  স্মল লেটার, দুইটি  নাম্বার এবং দুইটি ক্যারেক্টার থাকতে হবে। অথবা এই ঝামেলা না করে আপনি চাইলে পাসওয়ার্ড জেনারেট করে নিতে পারেন।
  • আপনার প্রয়োজন অনুযায়ী স্পেস নির্ধারন করুন এক্ষেত্রে 50 MB, 100 MB বা তার বেশী স্পেস নিতে পারেন।
  • সর্বশেষ এখন Create Option এ ক্লিক করুন আপনার ওয়েব মেইলটি এখন ব্যবহার করার জন্য তৈরি হয়ে গেছে।

ওয়েবমেইল create করার পর আপনি আপনার ওয়েব মেইল চেক করুন। ওয়েব মেইল চেক করার জন্য আপনাকে একটি ডিফল্ট সফটওয়্যার সিলেক্ট করতে হবে যেমন Horde অথবা Round Cube। যেকোনো একটি ডিফল্ট সফটওয়্যার সিলেক্ট করে আপনি আপনার ওয়েব মেইলটি ওপেন করতে পারেন।

আপনার হোস্টিং সার্ভিস প্রয়োজন হলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আমরা ৯৯.৯৯% আপটাইম গ্যারান্টি সহ শক্তিশালী হোস্টিং সার্ভারের মাধ্যমে হোস্টিং সার্ভিস প্রদান করছি। এছাড়াও আমাদের অনান্য সার্ভিস পেতে বা সার্ভিস সম্পর্কে জানতে সরাসরি ভিজিট করুন আমদের ওয়েবসাইট বেস্ট আইটি সেন্টার। এছাড়াও, আমাদের এক্সপার্টদের সাথে কথা বলতে যোগাযোগ করুন 01742-349489 নম্বরে।

ওয়েব মেইল  কিভাবে  জিমেইলে ফরোয়ার্ড  করবেন:

ওয়েব  মেইল  তৈরি করার  পর  কিভাবে  এর  ডাটা গুলো  আপনি  আপনার  জিমেইলের  ফরওয়ার্ড  করতে নিচের ধাপগুলো অনুসরন করুন।

  • প্রথমত ডাটা ফরওয়ার্ড এর জন্য সি প্যানেলের ইমেইল সেকশনে আসুন এবং সেখান থেকে Forward অপশনটি দেখতে পাবেন।
  • Forward অপশনে ক্লিক করার পর নতুন একটি পেইজ ওপেন হবে যেখানে Forwarder Mail নির্বাচন করতে হবে অর্থাত যে ইমেইল Address Forward করতে চাচ্ছেন সেই ইমেইলটি নির্বাচন করতে হবে।
  • ২য় ধাপে Destination select করতে হবে অর্থাৎ আপনার ওয়েব মেইল এর ডাটা গুলোর যেই ইমেইলে ফরোয়ার্ড করতে চাচ্ছেন সেই Destination বা ই-মেইল Address দিতে হবে।
  • সর্বশেষ Add Forwarder অপশন টি ক্লিক করার সাথে সাথে অপনার ওয়েবমেইল জিমেইল এ্যাকাউন্ট এর সাথে Add হয়ে যাবে।

টিউটরিয়ালটি বুঝতে কেনও সমস্যা হলে বা আপনার Webmail Gmail এ Forward করার সময় সমস্যা দেখা দিলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করুন আমরা আপনাদের সর্বোচ্ছ সহযোগীতা করব। নিয়মিত আপডেটেড টিউটরিয়াল পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল এবং লা্ইক করুন আমাদের ফেইসবুক পেইজ এছাড়াও, আমাদের সকল সাভিস সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট বেস্ট আইটি সেন্টার

ওয়েবমেইলের সকল তথ্য জিমেইলে ফরওয়ার্ড করুন এবং জিমেইলের ব্যবহার করে ওয়েবমেইল থেকে মেইল পাঠান এবং গ্রহন করেন।

আপনার  ওয়েবমেইল জিমেইলে Forward করার পর ওয়েবমেইলের একটি কপি আপনার জিমেইলে Forward হয়ে যাবে। ওয়েব মেইল  খুব বেশি পরিমাণ মেইল জমে গেলে সার্ভারটি ভারি হয়ে যাবে এবং ওয়েব সার্ভারে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে, আপনি চাইলে আপনার ওয়েব মেইল  সম্পূর্ণ তথ্য বা মেইল ওয়েবমেইল সার্ভারে কেনও কপি না রেখে সম্পূর্ন ডাটা বা তথ্য আপনার জিমেইলে ফরওয়ার্ড করতে নিম্নের ধাপগুলো অনুসরন করুন।

  • সর্বপ্রথম আপনি আপনার ওয়েব মেইল এর ডাটা গুলো যে ইমেইলে ফরোয়ার্ড করতে চাচ্ছেন সেই ইমেইল টি তে Login করুন।
  • Login করার পর ডান পাশের কর্নার এর Setting অপশন টি ক্লিক করুন তাহলে নতুন একটি পেইজ ওপেন হবে যেখানে “Forwarding POP and IMAM” নামে অপশন পাবেন।
  • এখানে আপনাকে POP এবং IMAM দুইটি অপশনই Enable বা চালু করতে হবে।Enable POP for all mail” এবং “Enable IMAM” করে Save Change বাটনে ক্লিক করুন।
  • POP এবং IMAM দুইটি অপশনই Enable করার পর পুনরায় আবার সেটিংসে চলে আসুন এবং “Account and Import” অপশন টি সিলেক্ট করলে নতুন যে পেজটি ওপেন হবে সেখানে “Add a mail account” অপশনে ক্লিক করুন।
  • “Add account” সিলেক্ট করলে আপনার ওয়েবমেইল এ্যাকাউন্ট জিমেইলের সাথে যুক্ত হয়ে যাবে।

জিমেইল থেকে কিভাবে ওয়েবমেইল ব্যবহার করে মেইল পাঠাবেন?

আপনি যদি চান আপনার জিমেইল ইন্টারফেসটি ব্যবহার করে ওয়েব মেইল এর ইমেইল গুলো আপনার জিমেইল এর মাধ্যমে সেন্ড করবেন তাহলে নিচের অপশনটি সিলেক্ট করে রাখবেন।

  • Gmail থেকে ওয়েবমেইল ব্যবহার করে মেইল পাঠাতে mail account add করার পর “Yes I want to be able to sent mail as (Webmail)” সিলেক্ট করে Next -এ ক্লিক করুন।
  •  আপনি  নতুন একটি  পেইজ  দেখতে পাবেন যেখানে আপনাকে User Name এবং Email Address দিতে হবে। নামটি আপনার ডোমেইন নামের সাথে মিল রেখে দিলে ভালো হয়।
  • আপনার ইউজারনেম এবং আপনার ওয়েবমেইলের পাসওয়ার্ড  দিয়ে পুনরায় Continue বাটনে ক্লিক  করেন।
  • আপনার  ইমেইল একাউন্ট ভেরিফাই  করার জন্য একটি ভেরিফিকেশন  কোড পাঠানো হবে সেই কোডটি সাবমিট করে ভেরিফাই করে নিন । কোডটি আপনার ইমেইল এবং ওয়েব মেইলে  পাঠানো হবে। আপনার ওয়েবমেইল বা মেইল সার্ভার থেকে ভেরিফাই লিঙ্কে ক্লিক করে অথবা ভেরিফাই কোডটি কপি করে Submit করার সাথে সাথে ওয়েবমেইল জিমেইলে ফরওয়ার্ড হয়ে যাবে।

ওয়েবমেইল Gmail এর সাথে সংযুক্ত হবার পর আপনি আপনার ওয়েবমেইলের যাবতীয় কাজ জিমেইলের মাধ্যমে খুব সহজেই করতে পারবেন। এখন  আপনার  জিমেইল  ইন্টারফেসটি  ব্যবহার করে  আপনার  ওয়েবমেইল থেকে  মেইল  পাঠাতে পারবেন এবং গ্রহন করতে পারবেন।

ওয়েবমেইল থেকে আপনি প্রফেশনাল ইমেইল মার্কেটিং করতে পারবেন ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে এবং পরিপূর্ন গাইডলাইন পেতে এবং মেইলচ্যাম্পের মাধ্যমে ইমেইল মার্কেটিং এবং ইমেইল ক্যাম্পেইন করতে এই টিউটরিয়ালটি মনযোগ সহকারে দেখুন ।

নিয়মিত টিউটরিয়াল ভিডিও পেতে এখনই সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল এবং লাইক করুন ফেইসবুক পেইজ।আমাদের অনান্য সার্ভিস এবং কোর্সসমূহ জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট বেস্ট আইটি সেন্টার

দৃষ্টি আকর্ষনঃ দক্ষ ডিজিটাল মার্কেটার ও বেকার সমস্যা সমাধানে আমরা ডিজিটাল মার্কেটিং এর উপর ফ্রি গাইডলাইনের আয়োজন করেছি। ডিজিটাল মার্কেটিং এর উপর নিজের দক্ষতা বৃদ্ধি করতে আমাদের “ডিজিটাল মার্কেটিং গাইডলাইন” গ্রুপে জয়েন করুন। এখানে ধারাবাহিভাবে ডিজিটাল মার্কেটিং এর উপর শিক্ষনীয় ভিডিও টিউটরিয়াল এবং সবার সমস্যা নিয়ে সমাধানমূলক গাইডলাইন ভিডিও প্রদান করা হচ্ছে। ডিজিটাল মার্কেটিং গাইডলাইন গ্রুপে অংশগ্রহন করতে এখানে ক্লিক করুন এবং ফর্মটি বুঝেশুনে পূরন করুন।

আজকে এই পর্যন্তই। পরবর্তী ভিডিও পর্যন্ত আমাদের সাথে থাকুন। আপনি চাইলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। নিচে বিস্তারিত দেয়া হলঃ

ওয়েবসাইটঃ TechPagla.com

আজকে এই পর্যন্তই। পরবর্তী ভিডিও পর্যন্ত আমাদের সাথে থাকুন। আপনার যে কোনও প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। নিচে বিস্তারিত দেয়া হলঃ
ওয়েবসাইটঃ TechPagla.com
ফেসবুক পেইজঃ fb.com/TechPaglaa
ফেসবুক গ্রুপঃ fb.com/groups/TechPagla
টুইটার একাউন্টঃ twitter.com/TechPagla
লিংকডইন কোম্পানি পেইজঃ linkedin.com/company/techpagla
পিনটারেস্ট একাউন্টঃ pinterest.com/TechPagla
সবাই ভাল থাকবেন। ধন্যবাদ।

LEAVE A REPLY

two × one =